05 October 2017

মহাভারতকেন্দ্রিক মোটিফ


মহাভারতকেন্দ্রিক মোটিফ মহাভারতের যুদ্ধ তথা কুরুক্ষেত্রের যুদ্ধ ভারত বর্ষের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। ধারণা করা হয় কুরুক্ষেত্রের যুদ্ধের পর ভারতবর্ষের রাজনৈতিক ইতিহাস সম্পূর্ণরূপে পাল্টে যায়। মহাভারতের পাঠক মাত্রই জানেন এর ইতিহাস। আবার এমনও বলা হয় যে, যা নেই মহাভারতে তা নেই ভারতে। অর্থাৎ, মহাভারতে যে রাজনৈতিক ঘটনার কথা উল্লেখ্য নেই তা ভারতের রাজনীতিতে ঘটেনা। অবশ্য এটা এক ধরণের রোমাণ্টিক ভাবনা।
মহাভারতের যুদ্ধ কুরু ও পাণ্ডব বংশের শত্রুতার পরিণতি। কুরু বংশের কুটচাল কুরুক্ষেত্রের যুদ্ধকে অবশ্যম্ভাবী করে তোলে। ধর্ম পথে পরিচালিত পান্ডব বংশ প্রথমে যুদ্ধ করতে না চাইলেও পরবর্তিতে যুদ্ধে জড়িয়ে পড়ে এবং জয়লাভ করে। পুঠিয়া মন্দিরের টেরাকোটাগুলোয় শুধু মহাভারতের যুদ্ধের ইমেজ আছে। মহাভারতের উল্লেখযোগ্য ঘটনা দ্রৌপদীর বস্ত্রহরণ কিংবা অভীমন্যু বধের ইমেজ নেই। অথচ এই দুই ঘটনা মহাভারতের সবচেয়ে জনপ্রিয় ঘটনা। রামায়নের কাহিনীর মত মহাভারতের কাহিনীও বাংলায় খুব একটা জনপ্রিয় বা প্রচলিত নয়। এবং রামায়নের মত শুধু যুদ্ধের ইমেজই প্রধান্য পেয়েছে টেরাকোটাগুলোয়। মহাভারতের যুদ্ধের একটি বড় বৈশিষ্ট্য হচ্ছে রথের ব্যবহার। রামায়নের যুদ্ধেও রথ ব্যবহার করা হয়েছে তবে কম। এখানে শুধু রাবন বা তার সেনাপতিগণ রথ ব্যবহার করেছে। কিন্তু, মহাভারতে কুরু-পান্ডব উভয় পক্ষই রথের ব্যবহার করেছে। রথ নিয়ে অনেক ঘটনাও রয়েছে মহাভারতের কাহিনীতে। টেরাকোটার ইমেজগুলোতে রথের ব্যবহার করা হয়েছে। রথগুলো ঘোড়ায়টানা। রথের সারথী এবং যোদ্ধা এই দুজনই আরোহী। রথের ইমেজ টেরাকোটাগুলোকে একটা ভিন্নমাত্রা দিয়েছে।
মহাভারতের যুদ্ধের দৃশ্যগুলোর আর একটি দিক হচ্ছে গদাযুদ্ধ। তীর ধনুকের ব্যবহার আছে তবে এতে গদাযুদ্ধের ইমেজই বেশী। গদা নিয়ে দু’জন যোদ্ধার যুদ্ধই গদাযুদ্ধ। এই যুদ্ধে যোদ্ধা দুজন এবং তারা একে অপরকে যুদ্ধে আহবান জানায়। পরাজিত হলে মৃত্যু অনিবার্য। মহাভারতের যুদ্ধে তীর-ধনুকের চেয়ে গদা যুদ্ধই বেশী হয়েছে। এজন্যই এ ক্ষেত্রে গদাযুদ্ধের ইমেজ প্রধান্য পেয়েছে।
রামায়ন ও মহাভারত এ দু’গ্রন্থের মানবীয় দিকগুলো টেরাকোটায় অনুপস্থিত। শুধু যুদ্ধের ইমেজ ব্যবহার করা হয়েছে। দু’ক্ষেত্রেই যুদ্ধের কিছু সাদৃশ্য লক্ষ্য করা যায়। যেমন- যুদ্ধে তীর ধনুকের ব্যবহার, গদার ব্যবহার, অশ্বারোহী, গজারোহী সৈন্য, মত্তহাতি, মৃত সৈনিক, তলোয়ার যুদ্ধ ইত্যাদি। এই ইমেজগুলো উভয় যুদ্ধের ক্ষেত্রেই ব্যবহার করা হয়েছে। যুদ্ধের ভয়াবহতার চিহ্নও উভয় ক্ষেত্রে বর্তমান। যেমন তলোয়ার ও গদা যুদ্ধে মৃত সৈনিক, অশ্বারোহী ও গজারোহী সৈন্যদলের পায়ের তলায় পিষ্ঠ পদাতিক সৈন্য। যুদ্ধের ধ্বংসলীলা বা ভয়াবহতাকে খুব স্পষ্টভাবে ফুটিয়ে তোলা হয়েছে যে দেখলে তাদের জন্য করুণা হবে। রামায়ন-মহাভারত উভয় মেটিফের ক্ষেত্রেই এমনটি করা হয়েছে।
উভয় যুদ্ধের মোটিফে যোদ্ধাদের যুদ্ধ কৌশল প্রদর্শনের স্থানগুলি খুব ঋজু। বিশেষ করে, গদা যোদ্ধার যুদ্ধ কৌশল, অঙ্গভঙ্গি এবং দু’হাতে গদা ধরার ফলে শরীরে সৃষ্ট ভাঁজগুলি খুব ঋজু। তলোয়ার এবং তীরন্দাজদের ক্ষেত্রেও একই কথা বলা যায়। টেরাকোটার ইমেজগুলোর আর একটি জায়গা নজর কাড়ে, তা হলো যোদ্ধাদের পোশাক। রামায়ন-মহাভারত উভয় যুদ্ধের ক্ষেত্রেই এটি লক্ষ্যনীয়। যোদ্ধাদের কোমর বন্ধে ঝোলানো তলোয়ার, বাজুবন্ধ, গদা যোদ্ধাদের মালকোচা মারা পেশীবহুল শরীর, তলোয়ার যোদ্ধার কর্ম, শীরস্ত্রান সবই খুব সাবলিলভাবে ফুটিয়ে তোলা হয়েছে টেরাকোটাগুলোয়।

No comments: